World Metrology Day was celebrated in Rajshahi
রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব মেট্রোলজি দিবস

রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব মেট্রোলজি দিবস

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

নিজেস্ব প্রতিবেদক উত্তরবঙ্গ প্রতিদিন :        

২০ মে, ২০২৪ তারিখ বিশ্ব মেট্রোলজি দিবস। সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে বিএসটিআই প্রতিবছর দিবসটি পালন করে থাকে। এ বছরের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য হলো ‘টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। 

 

 

 

দিবসটি উপলক্ষে অদ্য ২০ মে, ২০২৪ সোমবার, সকাল ৯:৩০ ঘটিকায় বিএসটিআই বিভাগীয় অফিস, রাজশাহী’র সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব), রাজশাহী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ব্যবসা বাণিজ্যের সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার মাধ্যমে জনগণকে কাঙ্খিত সেবা প্রদান করতে হবে।

 

 

 

টেকসই উন্নয়ন, টেকসই শিল্পায়ন ও বিদেশে পণ্যের বাজার সম্প্রসারণ ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে পণ্যের সঠিক পরিমাপ ও মান নিয়ন্ত্রণ অতীব জরুরী। রাজশাহী বিভাগীয় পেট্রোল পাম্প মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতির প্রশ্নের জবাবে বিভাগীয় কমিশনার মহোদয় অতি দ্রুততম সময়ে সিএনজি ও এলপিজি ডিস্পেন্সার ভেরিফিকেশন কার্যক্রম চালু করার জন্য বিএসটিআই’কে পরামর্শ প্রদান করেন।

 

 

 

 

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ মুনীম ফেরদৌস, এসজিপি,পিএসসি,এসি, অধিনায়ক (লেঃ কর্ণেল), র‌্যাব-৫, রাজশাহী। বক্তব্যে তিনি খাদ্যে ভেজাল ও ওজনে কম প্রদানকারী সকলের বিরুদ্ধে সো”চার হওয়ার আহবান জানান এবং জনসাধারণকে সাথে নিয়ে এ ধরণের গুরুতর অনিয়ম প্রতিহত করার প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জনাব মাসুদুর রহমান রিংকু, সভাপতি, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, রাজশাহী। তিনি বলেন আমরা স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশের কাতারে শামিল হয়েছি বিধায় আমাদেরকে ব্যবসা বাণিজ্যে আন্তর্জাতিকভাবে প্রতিদ্ব›িদ্বতা করতে হবে। ব্যবসায়ী সংগঠন হিসেবে ভেজাল ও ওজনে কারচুপি রোধে সরকারকে সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন।

 

 

 

 

এছাড়াও বিশেষজ্ঞ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আরিফুল ইসলাম নাহিদ, অধ্যাপক, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। তিনি তার বিশেষজ্ঞ বক্তব্যে, পরিবেশ সংরক্ষণ, শক্তি ব্যবস্থাপনা, স্বাস্থ্য সেবা এবং কৃষি ও খাদ্য নিরাপত্তায় পরিমাপের ভূমিকা সম্পর্কে বিস্তারিত বিবরণ দেন।

 

 

 

 

 

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জনাব ইঞ্জিঃ মোঃ সাইফুল ইসলাম, উপপরিচালক (সিএম) ও অফিস প্রধান, বিএসটিআই বিভাগীয় অফিস, রাজশাহী। সভাপতি তার বক্তব্যে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শিল্প খাতের উন্নয়ন গুরুত্বপূর্ণ। তিনি বলেন, সমন্বিত উদ্যোগে সবাই মিলে একসাথে কাজ করলে টেকসই উন্নত বাংলাদেশ গড়া সম্ভব হবে।

 

 

 

 

আলোচনা সভায় রাজশাহী অ লের বিভিন্ন শিল্প-কারখানা ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ,বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ, মহানগরীর গন্যমান্য ব্যক্তিবর্গ ও সুধীজন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে প্রধান অতিথি অত্র অফিসে স্থাপিত মুজিব কর্ণার এবং বিভিন্ন ল্যাবরেটরি পরিদর্শন করেন এবং পরিদর্শন বহিতে মতামত ব্যক্ত করেন।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *