একজন গাড়ি ব্যবহারকারীর জন্য যা অবশ্যই জানা প্রয়োজন

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

প্রযুক্তি সংবাদ,উত্তরবঙ্গ প্রতিদিন :: একটি দূর্ঘটনা , সারা জীবনের কান্না’- এই লাইনটি মানুষ কতটুকু বুঝতে পারে , জানা নেই। কিন্ত যারা জীবনের মায়া করেন তারা হয়তো উপলব্ধি করতে পারবেন। দূর্ঘটনায় কি শুধু মানুষের জীবন যায় – মানুষ পঙ্গু হয়ে যেতে পারে, অন্ধ হয়ে যেতে পারে।

 

তাই নতুন চালকদের জন্য গাড়ি চালানো ব্যাপারটা অনেক বেশি খুশির আর উত্তেজনাপূর্ণ হয় । গাড়ির টেস্ট ড্রাইভিং পাস করার সাথে সাথে যেন আর তর সয় না নতুন চালকদের।

 

তারা গাড়ি নিয়ে ‌প্রথম দিনেই বের হয়ে পড়েন নতুন অভিজ্ঞতা অর্জনের জন্যে। তাদেরকে বলবো , আত্মবিশ্বাসী হওয়া ভালো কিন্ত অতিরিক্ত আত্মবিশ্বাসী মনোভাব ডেকে আনতে পারে সমূহ বিপদ।

 

গাড়ি ড্রাইভিং করার আগে যা চেক করবেন

বের হওয়ার আগে গাড়ীতে ইঞ্জিন অয়েল , ব্রেক ওয়েল , গিয়ার অয়েল , টায়ার ভাল করে খেয়াল করে নিবেন। এবং সবচেয়ে জরুরী যে বিষয় তা হলো গাড়ীর প্রয়োজনীয় কাগজপত্র আছে কিনা তা চেক করে দেখে নিবেন । যে কোন প্রয়োজনে ব্যবহৃত যন্ত্রপাতি গুলো অবশ্যই টুলবক্স রাখবেন। কারন গাড়ির একটি টুলস এর অভাবে আপনাকে ঘন্টার পর ঘন্টা প্রহর গুনতে হতে পারে।

 

প্র্যাকটিস করুন

যে কোন বিষয়ে পারদর্শীতা অর্জন করতে হলে সে বিষয়ে নিয়মিত চর্চা করতে হয়। গাড়ি চালানোর ক্ষেত্রে ও এর ব্যাতিক্রম নয়, এক্ষেত্রেও আপনাকে প্রচুর পরিমাণে চর্চা করতে হবে। প্রথমেই গাড়ি নিয়ে ব্যস্ত সড়কে না গিয়ে তুলনামূলক কম ব্যস্ত রাস্তায় একা গাড়ি প্র্যাকটিস করুন। এতে করে আপনার ড্রাইভিং স্কিল বৃদ্ধি পাবে।

 

পি প্লেট ব্যবহার করুন

নতুন চালকদের উচিৎ সবসময় পি প্লেট ঝুলিয়ে রাখা। এখানে ‘পি’ দিয়ে প্রবিশন‌ পিরিয়ড বোঝায়। সবাই যাতে বুঝতে পারে যে আপনি নতুন চালক এবং এখনো গাড়ি চালোনা শিখছেন। বা এল প্লেটও ব্যবহার করতে পারেন।

লুকিং গ্লাস ঠিক করে গাড়ি স্টার্ট করুন

নিরাপদে গাড়ি চালানোর জন্য সামনের আয়না ঠিক করে বসা অনেক বেশি জরুরী। আর যদি গাড়ি চালানোর সময় আয়না ঠিক করতে যান তাহলে বেঁধে যেতে পারে বিপত্তি। তাই গাড়ি চালানোর সময় না , গাড়ি স্টার্ট‌ দেয়ার আগে আয়না ঠিক করে নেবেন।সীট বেল্ট ব্যবহার করুন।

ইন্ডিকেটরের ব্যবহার শিখুন

রাস্তায় দূর্ঘটনা ঘটতে লাগে এক সেকেন্ড। ছোটখাটো এসব দূর্ঘটনা এড়াতে শিখুন ইন্ডিকেটরের ব্যবহার । ডানে, বায়ে অথবা লেন পরিবর্তন করার সময় অবশ্যই ইন্ডিকেটর দিয়ে সংকেত দেবেন যাতে পেছনের চালক বুঝতে পারেন যে আপনি কি চাইছেন। অনেক নতুন চালকেরা ইন্ডিকেটর সম্পর্কে জানেন না , যেটা সত্যি হতাশাজনক। আপনাকে গাড়ি চালানো শিখতে হলে অবশ্যই ইন্ডিকেটর লাইট জ্বালানোটা একটা নিত্য অভ্যাসে পরিণত করে ফেলতে হবে।

 

দূরত্ব বজায় রেখে গাড়ি চালান

সামনের বা পেছনের যানবাহনের সাথে সঠিক দূরত্ব রাখতে শিখুন নতুন চালকদের প্রায়ই একটি সমস্যায় পড়তে দেখা যায় সেটা হচ্ছে রাস্তায় অন্যান্য যানবাহনের সাথে সঠিক দূরত্ব বজায় রাখতে না পারা । ধৈর্য্য সহকারে গাড়ি চালাতে শিখে নেবেন এবং গাড়ি চালানোর সময় অন্য গাড়ি এবং সিগন্যালে আগে থেকে থামা জেনে নেবেন।

 

ভুল পার্কিং পরিহার করুন

রিভার্স পার্কিং একজন নতুন চালকের জন্য কঠিন কাজ। সঠিকভাবে গাড়ি পার্ক করতে না পারলে অনেক অসুবিধার সৃষ্টি হয়।কারন অধিকাংশ নতুন চালক রিভার্স পার্কিং এর ক্ষেত্রে ভুল করে থাকেন।

যত গতি তত ক্ষতি

নতুন ড্রাইভাররা গাড়ির গতি নিয়ে প্রতিযোগিতা করতে ভীষণ ভালোবাসেন , বিশেষ করে অল্প বয়সী বা টিনেজ ড্রাইভাররা। সত্যি বলতে গাড়ি জোড়ে চালানোর চেয়ে সঠিক নিয়মে চালানো বেশি জরুরী। কিন্তু আপনি নতুন অবস্থায় যখন গাড়ী চালাবেন তখন আপনি চেষ্টা করবেন রাস্তার দেওয়া স্পিড লিমিট গুলো অনুসরন করে চালাতে, এতে একদিকে যেমন আপনার জ্বালনী সাশ্রয় হবে তেমনি থাকবেন নিরাপদ।

রাগ পরিহার করুন

রাগ/ভাষার সংবরন করতে শিখুন
রাগের মাথায় করা কোন‌ কাজই সঠিকভাবে হয় না। সবসময় মাথা ঠান্ডা রেখে গাড়ি চালানোর চেষ্টা করুন।

ফোন‌‌ ব্যবহার বন্ধ রাখুন

গাড়ি ড্রাইভিং এর সময় অবশ্যই মোবাইল ব্যবহার করবেননা।তবে বিশেষ ক্ষেত্রে গাড়ি ড্রাইভিং এর সময় ব্লুটুথ ব্যবহার করুন কিংবা এক কানে হেডফোন ব্যবহার করতে পারেন।

গাড়িতে এইড বক্স রাখুন

জীবাণুমুক্ত গজ, রোলার ব্যান্ডেজ, কাঁচি, এন্টিসেপটিক ক্রিম বা লিকুইড, ক্রেপ ব্যান্ডেজ, ব্যথার ওষুধ ও ইঞ্জেকশন, বার্ন ক্রিম।

 

সর্বোপরি সবসময় ট্র্যাফিক আইন এবং ট্র্যাফিক পুলিশের কথা মানতে চেষ্টা করুন। রাস্তায় গাড়ি নিয়ে বের হবার আগে সব কাগজপত্র চেক করে নেবেন।

আপনারা যারা নতুন চালক তারা এই ড্রাইভিং টিপস মেনে চলতে চেষ্টা করলে সারাজীবন আর কোন সমস্যা বা বড় কোন দূর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকবে না। আপনার শখের গাড়ি থাকুক নিরাপদে।

ডাউনলোড করে নিন ট্রাফিক সাইন ফাইলটি


News Source : International Car Driving Training Institute

Ref: wiki


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *