খোলা সয়াবিনের দাম কমেছে রাজশাহীতে 

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ।। উত্তরবঙ্গ প্রতিদিন :: সারাদেশে দুই সপ্তাহ ধরে সয়াবিন তেলের বাজার অস্থির। ক্রমান্বয়ে তেলের দাম বেড়ে যাওয়া ও বাজারে বোতলজাত তেলের দুষ্প্রাপ্যতায় ক্রেতাদের মধ্যে বিরাজ করছিল অসন্তোষ।

 

 

তবে বুধবার (৯ মার্চ) রাজশাহীর বাজারে কিছুটা কমেছে পাম অয়েল ও খোলা সয়াবিন তেলের দাম। তবে বেড়েছে সরিষা তেলের দাম।

 

সকাল থেকে বিকেল পর্যন্ত দেখা গেছে, খুচরা দোকানগুলোতে পাম অয়েল বিক্রি হচ্ছে লিটারে ৫ টাকা কমে। অন্যদিকে খোলা সয়াবিন তেল লিটারে বিক্রি হচ্ছে ২ টাকা কমে। তবে বোতলজাত তেলের দাম অপরিবর্তিত রয়েছে।

 

রাজশাহী শহরের অধিকাংশ দোকানির ভাষ্য, পাম তেল ও খোলা সয়াবিন তেল কোম্পানিগুলো থেকে মিললেও বোতলজাত সয়াবিন তেলের দেখা মিলছে না। বারবার অর্ডার করেও কোম্পানি কোনো মাল দিচ্ছে না।

 

জানতে চাইলে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. হাসান আল মারুফ উত্তরবঙ্গ প্রতিদিনকে বলেন, ‘আসলে দোকানি ও ডিলাররা নিজেদের মধ্যে এক ধরনের ‘ব্লেইম গেম’ খেলছে। দোকানি বলছে ডিলার বা কোম্পানি মাল সাপ্লাই দিচ্ছে না আবার ডিলাররা বলছে দোকানিদের পর্যাপ্ত মাল দেওয়া হচ্ছে তাদের চাহিদা মোতাবেক। বরং দোকানিরাই ক্রেতাদের মাল দিচ্ছে না। আসলে কোনটা সত্য তা বোঝা মুশকিল।’

 

তিনি আরও বলেন, ‘তাদের এসব কর্মকাণ্ডের কারণে আমাদের মাঠ পর্যায়ে দৌড়ের ওপর থাকতে হচ্ছে। আজও (বুধবার) শালবাগানের একটি ডিলার হাউজে গিয়ে দেখে আসলাম সেখানে প্রচুর তেল। তারা বলছে যে দোকান যা তেল চাইছে বা অর্ডার করছে আমরা তাদের সেই পরিমাণ তেলই সাপ্লাই দিচ্ছি। আবার বাজারে বসুন্ধরা থেকে শুরু করে অন্যান্য সব ধরনের তেল কিন্তু বিক্রি হচ্ছে ১৬৮ টাকা লিটারে। সুতরাং তেলের ঘাটতি রয়েছে এটা মিথ্যা কথা। তাই তেলের বাজার আমরা সবসময় মনিটরিং করছি।

 

পাম তেল ও খোলা সয়াবিন তেলের দাম সামান্য পরিমাণে কমলেও অন্যদিকে বেড়েছে সরিষা ও অন্যান্য ভোজ্য তেলের দাম। খোলা সরিষার তেল যেখানে ১৮০-২০০ টাকায় বাজারে বিক্রি হতো তা বর্তমানে বিক্রি হচ্ছে ২৩০-২৭০ টাকায়।

 

অন্যদিকে বোতলজাত বিভিন্ন ব্র্যান্ডের সরিষার তেলের লিটারে দাম বেড়েছে ২০ টাকা। আবার গত ১০ থেকে ১৫ দিনের ব্যবধানে বাজারে ৫ লিটারের রাইস ব্রান্ড তেলের দাম ৮২০ টাকার পরিবর্তে বিক্রি হচ্ছে ৮৪০ টাকায় এবং ৫ লিটারের সান ফ্লাওয়ার তেল ১৫০০ টাকার পরিবর্তে হয়েছে ১৫২০ টাকা।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *