প্রিন্স চার্লসের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার,উত্তরবঙ্গ প্রতিদিন :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লসের সঙ্গে কপ-২৬-এর সাইডলাইনে জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন ইস্যুতে আলোচনা করেছেন।

 

প্রধানমন্ত্রীর দিনের কর্মব্যস্ততার বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, প্রিন্স চার্লসের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের চ্যালেঞ্জ, উদ্যোগ ও চাহিদা তুলে ধরেন।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চার্লসের সঙ্গে এইচএসবিসি সহ চারটি প্রধান ব্যাংকের প্রতিনিধি ছিলেন। প্রিন্স অব ওয়েলস ব্রিটিশ রানির পক্ষে সরকারি দায়িত্ব পালন করেন। তিনি জলবায়ু সমস্যাগুলোতে বেসরকারি খাতের জড়িত থাকার বিষয়ে কথা বলেছেন।

ড. মোমেন বলেন, ‘তাঁরা চায় জলবায়ু সমস্যায় বেসরকারি খাত জড়িত থাকুক।’

 

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবায়নযোগ্য জ্বালানি খাত, বিশেষ করে সমুদ্র উপকূলীয় বায়ু শক্তি এবং উপকূলীয় বেল্ট এবং নদীর তীরে বাঁধ ও রাস্তা নির্মাণে বিনিয়োগের জন্য কিছু প্রস্তাব দিয়েছেন।

 

শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার ১২ বিলিয়ন মার্কিন ডলার বিদেশি বিনিয়োগ সম্বলিত কয়লাভিত্তিক ১০টি বিদ্যুৎ কেন্দ্র বাতিল করার সাহসী সিদ্ধান্ত নিয়েছে, যা পরিবেশের স্বার্থে নবায়নযোগ্য জ্বালানিতে মনোনিবেশ করার জন্য বাংলাদেশের আগ্রহকে প্রতিফলিত করে।

 

প্রিন্স চার্লসের নেতৃত্বাধীন প্রতিনিধি দল বলেছে—তারা বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চায়। তাই, তারা বাংলাদেশ সফরের প্রস্তাবগুলো পরীক্ষা করবে।

 

ড. মোমেন বলেন, ব্রিটিশ গণ্যমান্য ব্যক্তিরা মন্তব্য করেছেন যে, শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন ও জলবায়ু স্থিতিস্থাপকতার দিক থেকে অত্যন্ত চমৎকার কাজ করছে।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *