র‍্যাব ৫ এর আয়োজনে কিশোর গ্যাং প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক,উত্তরবঙ্গ প্রতিদিন :: ‘সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করবো দমন’ এই স্লোগানকে সামনে রেখে র‌্যাপিড একশন ব্যাটালিয়ন-৫ এর আয়োজনে রাজশাহীতে ‘কিশোর গ্যাং অপসংস্কৃতি এবং আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় নিউ গভঃ ডিগ্রি কলেজে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন

র‍্যাব ৫ এর আয়োজনে কিশোর গ্যাং প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
র‍্যাব ৫ এর আয়োজনে কিশোর গ্যাং প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত বক্তব্য রাখছেন রাসিক মেয়র লিটন

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন বলেন, প্রত্যেক বাবা-মাকে নিজ সন্তানের সার্বিক বিষয়ে খোঁজখবর রাখতে হবে। সন্তান কোথায় যাচ্ছে, কার সাথে মিশে, তার বন্ধু কারা এ বিষয়ে সচেতন থাকতে হবে। কিশোর গ্যাং অপসংস্কৃতি প্রতিরোধে পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা কিশোরদের মাঝে সচেতনতা সৃষ্টি করবেন।

মেয়র আরো বলেন, কিশোর গ্যাং অপসংস্কৃতি প্রতিরোধে সরকার ও আইন শৃঙ্খলা বাহিনী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। কিশোর গ্যাং সদস্যদের কোনভাবেই রাজনৈতিক প্রশয় দেওয়া যাবে না। সরকার ও আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক গৃহীত পদক্ষেপ, পরিবার, শিক্ষক সমাজ সহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় আগামীতে কিশোর গ্যাং বলে কোন গ্যাং থাকবে না বলে প্রত্যাশা করি।

সেমিনারে সভাপতিত্ব করেন র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার। তিনি তাঁর বক্তব্যে বলেন, পশ্চিমা বিশ্বের কিশোর গ্যাংয়ের অনুকরণে বাংলাদেশে কিশোর গ্যাংয়ের উদ্ভুব। ২০১৭ সাল থেকে অদ্যাবধি ৩৭৩জন কিশোর গ্যাং সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। ৪০ জনকে সংশোধনের জন্য পরিবারের কাছে ফেরত দেওয়া হয়েছে। আধিপত্য বিস্তারসহ বিভিন্ন তুচ্ছ কারণে কিশোররা অপরাধে জড়িয়ে পড়ে। কিশোর গ্যাং অপসংস্কৃতি প্রতিরোধে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, সমাজ ও জনপ্রতিনিধিদের অগ্রণী ভুমিকা পালন করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন নিউ গভঃ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কালাচাঁদ শীল। তিনি তাঁর বক্তব্যে বলেন, কোন শিশু অপরাধী হয়ে জন্মগ্রহণ করে না। পরবর্তীতে কেন সে অপরাধে জড়িয়ে পরে তার কারণ খুঁজে বের করতে হবে। নিজ সন্তান কোথায় যাচ্ছে, কার সাথে মিশে, সেটি বাবা-মাকে খেলায় রাখতে হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের শাসন করার ক্ষমতা হারিয়েছে, সেটি ফেরত আনতে হবে। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সৌহার্র্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে।

সেমিনার শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে র‌্যাব-৫ এর পক্ষ থেকে সম্মানানা স্মারক ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। সেমিনারে নিউ গভঃ ডিগ্রি কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।



উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *