ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক,উত্তরবঙ্গ প্রতিদিন :: পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র বিক্রি করে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে প্রায় ৬০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র।

ফাঁস হওয়া প্রশ্ন ৫ থেকে ১৫ লাখ টাকা চুক্তিতে সরবরাহ করা হয়। এসব ঘটনায় জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেপ্তার করলে তাদের কাছ থেকেই মেলে এমন চাঞ্চল্যকর তথ্য। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব জানতে পারে।

চক্রের সদস্যরা জানায়, তারাই প্রশ্ন প্রণয়ন এবং পরীক্ষার ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ছিল। পরীক্ষা আয়োজনের দায়িত্ব পাওয়া আহ্‌ছানউল্লা ইউনিভার্সিটি থেকেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে। গ্রেপ্তার পাঁচজনের মধ্যে তিনজন সরকারি ব্যাংকের কর্মকর্তা। আরেকজন আহ্‌ছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে কর্মরত। অন্যজন ওই চারজনের ঘনিষ্ঠ সহযোগী।

এ চক্রই নানা সময়ে অনুষ্ঠিত ব্যাংকের আরও চারটি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছিল। প্রশ্ন ফাঁসের এই সিন্ডিকেটের আরও কয়েকজনকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে বিশেষ সূত্রে জানা যায়, ডিবির যুগ্ম কমিশনার হারুন-অর রশিদের একটি টিম গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় পরীক্ষা বাতিলের কথাও ওঠে।

যুগ্ম কমিশনার হারুন-অর রশিদ সংবাদ মাধ্যমকে বলেন, আহ্‌ছানউল্লা ইউনিভার্সিটি তাদের দায় এড়াতে পারে না। পুরো ব্যবস্থাপনায় তাদের আরও সতর্ক থাকার দরকার ছিল। জালিয়াতির কারণে বারবার একই পরীক্ষা অনুষ্ঠিত হলে রাষ্ট্রের অর্থ অপচয় হয়। পরীক্ষার্থীদের চরম ভোগান্তি হয়।

এক হাজার ৫১১টি পদের বিপরীতে অনুষ্ঠিত এ পরীক্ষায় অ্যাডমিট কার্ড নেন এক লাখ ১৬ হাজার ৪২৭ চাকরিপ্রত্যাশী। তার মধ্যে ৫৬ শতাংশ পরীক্ষায় অংশ নিয়েছেন।


News Source : BSS  BBC  Ref: Uttorbongo Protidin 


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *