হূদয়ে পিতৃভূমি’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
হূদয়ে পিতৃভূমি’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হূদয়ে পিতৃভূমি’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার উত্তরবঙ্গ প্রতিদিনঃ- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পবিত্র সমাধিসৌধ কমপ্লেক্স প্রাঙ্গণে সভামঞ্চে উপস্থিত আছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র জননেতা এএইচএম খায়রুজ্জামান লিটন মহোদয়।

দেশের শিশুদের ভবিষ্যৎ সুন্দর ও নিরাপদ করতেই সরকার বিভিন্ন দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে এবং সেগুলো বাস্তবায়ন করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা শিশুদের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে চাই। আমি এ লক্ষ্যে দীর্ঘমেয়াদি পরিকল্পনাও প্রণয়ন করেছি। এ সময় দেশের শিশুদের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্সে ‘টুঙ্গিপাড়া: হূদয়ে পিতৃভূমি’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শেখ হাসিনা। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার’ প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হচ্ছে জাতীয় শিশু দিবস।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আমরা অবশ্যই বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করব। এটা আমাদের অঙ্গীকার। এ পরিপ্রেক্ষিতে তিনি তার সরকারের রূপকল্প-২০৪১ ও ডেল্টা প্ল্যান-২১০০ তুলে ধরেন। তিনি বলেন, শিশুদের ভবিষ্যৎ উজ্জ্বল ও সুন্দর করার লক্ষ্যেই তার সরকারের সব পরিকল্পনা। আমাদের লক্ষ্য হলো আমাদের শিশুরা নিরাপদে থাকবে এবং সুন্দর জীবন পাবে।

শিশুদের জন্য পরিকল্পনার কথা বলার সময় কবি সুকান্ত ভট্টাচার্যের ছাড়পত্র কবিতা থেকে কিছু অংশ এ সময় আবৃত্তি করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘চলে যাব-তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ/প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল। এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য ক’রে যাব আমি/নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।’

বঙ্গবন্ধুসহ পরিবারের সদস্যদের মৃত্যুর প্রসঙ্গ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ দেশের শিশুদের যেন আমাদের মতো স্বজন হারানোর বেদনা নিয়ে বাঁচতে না হয়, তারা যেন সুন্দর, উন্নত জীবন পায়। এ সময় শিশু অধিকার রক্ষায় তার সরকারের নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, নভেল করোনাভাইরাসজনিত মহামারীর কারণে দীর্ঘ সময় স্কুল বন্ধ ছিল। এখন সব খুলে দেয়া হয়েছে। শিশুরা যেন যথাযথভাবে লেখাপড়া করতে পারে, সেজন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিম, মুহাম্মদ ফারুক খান, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও শিশু প্রতিনিধি শেখ মুনিয়া ইসলাম। এ সময় প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় ও শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল সকালে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাধিতে ফুল দিয়ে তারা জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন, বিউগলে বাজানো হয় করুণ সুর। এ সময় বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

এরপর মো. আবদুল হামিদ ও শেখ হাসিনা ফাতেহা পাঠ করেন এবং বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের হত্যাকাণ্ডে অন্যান্য শহীদের বিদেহী আত্মার চির শান্তি কামনা করে মোনাজাতে যোগ দেন। বঙ্গবন্ধুর দুই নাতি সজীব ওয়াজেদ জয় ও রাদওয়ান মুজিব সিদ্দিক সেখানে উপস্থিত ছিলেন।

কভিড-১৯ মহামারী পরিস্থিতির কারণে গত বছর বঙ্গবন্ধুর সমাধিতে যেতে পারেননি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। ফলে ২০২০ সালের ১৭ মার্চের পর এবারই প্রথম সশরীরে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন তারা। পরে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দেন। মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র নেতারা এ সময় উপস্থিত ছিলেন।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *