মিয়ানমারের তরুন সমাজ গহীন বনে অস্ত্র প্রশিক্ষণ নিচ্ছে

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক রিপোর্ট,  উত্তরবঙ্গ প্রতিদিন  : মিয়ানমারের পূর্বাঞ্চলের কারেন প্রদেশের গভীর জঙ্গলে অবস্থিত গোপন ক্যাম্পে সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন মিয়ানমারের জান্তাবিরোধী বিদ্রোহীরা। তাদের প্রশিক্ষণ দিচ্ছেন সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) সদস্যরা। খবর সিএনএনের

গত সেপ্টেম্বরে রয়টার্সের কাছে কারেনের প্রশিক্ষণ ক্যাম্পের কিছু বিরল ছবি ও ফুটেজ আসে। যেখানে মিয়ানমারের শখানেক তরুণ-তরুণীদের দেখা যাচ্ছে, যাদের বেশিরভাগই ফেব্রুয়ারি অভ্যুত্থানের আগ পর্যন্ত নেইপিদো, ইয়াঙ্গুন, মান্দালয়সহ বিভিন্ন শহরে চাকরি করতেন। ক্যাম্পে সামরিক প্রশিক্ষণ নিতে আসা এসব তরুণ-তরুণীরা অভ্যুত্থানের পর হওয়া বিক্ষোভ কর্মসূচিতেও সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন। 

 

কিন্তু, নিরাপত্তা বাহিনী প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করলে তারা উপলব্ধি করেন সামরিক প্রশিক্ষণ ছাড়া জান্তা বাহিনীকে টলানো যাবে না।পিঠে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির মুখচ্ছবির ট্যাটু আঁকিয়ে নেয়া এক সাবেক ফিটনেস ট্রেনার বলেন, হাতে অস্ত্র তুলে নেয়া ছাড়া এই মুহূর্তে আমাদের সামনে আর কোনো বিকল্প নেই। 

 

Myanmar's young society is undergoing weapons training in the deep forest
Myanmar’s young society is undergoing weapons training in the deep forest

ক্যাম্পাসের সাবেক এক প্রশিক্ষক বলেছেন, ৩ লাখ প্রশিক্ষিত সদস্যের সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ করার কথা ভেবে প্রথমে ভয়ই পেয়েছিলাম। কিন্তু এখন বুঝি যে প্রতিরোধ লড়াই চালিয়ে যাওয়াই জান্তার শাসন থেকে মুক্তির একমাত্র উপায়।

 

আমার দেশের মানুষকে রক্ষা করতে গিয়ে যদি আমার প্রাণ বিসর্জন দিতে হয়, তাতে আমার কোনো দুঃখ থাকবে না; বরং এটিই আমার গর্ব।

 

প্রশিক্ষণের এক আয়োজক বলেন, আমাদের প্রশিক্ষণ দলে শতাধিক তরুণ যোগ দিয়েছেন এবং প্রতিদিনই আরও নতুনরা আসছেন।জঙ্গলে প্রশিক্ষণ নেয়া দল এবং দেশব্যাপী অন্যান্য বেসামরিক ডিফেন্স ফোর্স সম্পর্কে মন্তব্য জানতে সামরিক জান্তা সরকারের মুখপাত্রদের সাথে যোগাযোগ করেছিল রয়টার্স। কিন্তু তাদের কেউই মন্তব্য করতে রাজি হননি।

 

এদিকে মায়ামারের সামরিক জান্তা সরকার কিছুটা হলেও আতংকে আছে বলে জানিয়েছে এক মূখপাত্র।



international news Source & Ref : CNN।  BBC।  AL-JaziraAPNY TIMES

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *