রাজশাহীতে শত মামলার নিস্পত্তি ঘটলো ব্লাষ্টের সহযোগিতায়

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক,উত্তরবঙ্গ প্রতিদিন :: অসচ্ছলদের বিনামূল্যে আইন সহায়তা দেওয়া বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রজশাহীতে এক বছরে ১০৩টি মামলার নিষ্পত্তি করেছে। 

 

একই সময় পারিবারিক সহিংসতাসহ বিভিন্ন মামলায় ২৩ লাখ ৬৬ হাজার টাকা আদায় করেছে। যা সরকারিভাবে আদালতের মাধ্যমে এক বছরে আদায় করা অর্থেরও অনেক বেশি।ব্লাস্ট সূত্র জানায় কোভিড পরিস্থিতির কারণে প্রতিষ্ঠানটির কার্যক্রম প্রায় সাতমাস বন্ধ ছিল। লকডাউন উঠে যাওয়ার পর মাত্র পাঁচ মাস কার্যক্রম চলেছে। 

 

এরপরও জানুয়ারি থেকে সর্বশেষ গত ২৩ ডিসেম্বর পর্যন্ত চলা কার্যক্রমের পরিসংখ্যান টানার চেষ্টা করা হয়েছে। এ সময় জানানো হয়, বিনামূল্যে ব্লাস্টের আইন সহায়তা নিতে এসে ৫৯টি মামলার রায় উপকার প্রার্থীর পক্ষে গেছে এবং মাত্র ১৩টি মামলার রায় বিপক্ষে গেছে। এছাড়া আদালতের বাইরে পারিবারিকভাবে আপোষ করা হয়েছে ২০টি মামলা। 

 

আর উপকারপ্রার্থীর অনুপস্থিতির কারণে ১১টি মামলা খারিজ করে দিয়েছে আদালত। এই ক্ষেত্রে ব্লাস্টের পক্ষ থেকে উপকারপ্রার্থীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

 

ব্লাস্টের রাজশাহী ইউনিটের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট সামিনা বেগম জানান, উপকারভোগের পর প্রার্থীরা ব্লাস্টের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। তারা তখন নিজেরাই আপোষ করে নেন এবং আদালতমুখী হন না। 

 

নিজের ঠিকানা ও মোবাইল নম্বর পরিবর্তন করে ফেলেন। যে কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও তাদের আর অবস্থান নিশ্চিত করা যায় না। ফলে আদালতে গড় অনুপস্থিতির জন্য মামালা খারিজ হয়ে যায়।


 


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *