প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই 

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক,উত্তরবঙ্গ প্রতিদিন ::আজ সোমবার (১৫ নভেম্বর) রাত সোায়া ৯টার দিকে রাজশাহীর বিহাসের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বিশিষ্ট কথা সাহিত্যেক হাসান আজিজুল হক।

খবরটি নিশ্চিত করেছেন তার ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান। মৃত্যকালীন তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

এর আগে দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও হৃদরোগ ও ডায়াবেটিসে ভুগছিলেন তিনি। বাসা থেকেই তিনি চিকিৎসা নিচ্ছিলেন।

উল্লেখ্য, হাসান আজিজুল হক ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন।জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন।২০০৪ সাল পর্যন্ত তিনি সেখানে অধ্যাপনা করেন। একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন।

এরপর থেকে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরীর চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকায় বসবাস করে আসছেন। ১৯৬০ এর দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য।

১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।

সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরত্ন’ উপাধি দেওয়া হয়। ২০১৯ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।

  • শোক প্রকাশ

বরেণ্য এই শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এবং উত্তরবঙ্গ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ও রাজশাহী মডেল প্রেসক্লাবের সভাপতি এম.এ. হাবীব জুয়েলসহ বিশিষ্ট গন্যমান্য ব্যাক্তিবর্গ।


News Source : wiki  bbc  bss


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *