ভাষা সৈনিক গোলাম আরিফ টিপুর মৃত্যুতে রাজশাহী পদ্মা প্রেসক্লাবের শোক প্রকাশ

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

ষ্টাফ রিপোর্টার || উত্তরবঙ্গ প্রতিদিন :: ভাষা সৈনিক গোলাম আরিফ টিপুর মৃত্যুতে শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন রাজশাহী পদ্মা প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা এম.এ.হাবিব জুয়েল, সভাপতি এহেসান হাবীব তারা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সৌরভসহ সকল সদস্যবৃন্দ।

 

 

সেই সাথে তাঁর শোকাবহ পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন রাজশাহী পদ্মা প্রেসক্লাবের পরিবারের সদস্যবৃন্দ।

 

 

 

ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর (অ্যাটর্নি জেনারেল পদমর্যাদার) আইনজীবী গোলাম আরিফ টিপু আজ শুক্রবার সকাল ৮টা ২০ মিনিটে তিনি চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে অন্তিম নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। দীর্ঘদিন থেকেই তিনি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি আত্মীয়স্বজন ও অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

 

 

গোলাম আরিফ ২০১০ থেকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

 

 

গোলাম আরিফের জন্ম ১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে। তাঁর বাবা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। তিনি ছিলেন ৯ ভাইবোনের মধ্যে দ্বিতীয়। গোলাম আরিফ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই তিনি বাম ধারার রাজনীতিতে সক্রিয় ছিলেন। ১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। 

 

 

তিনি আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা ও ভাষা আন্দোলন কর্মী ছিলেন। মহান মাতৃভাষা আন্দোলনে তিনি বিশেষ ভূমিকা রেখেছেন। তাঁর নেতৃত্বেই ১৯৫২ সালে রাজশাহীতে রাষ্ট্রভাষা আন্দোলন সংঘটিত হয়। তাঁর নেতৃত্বেই রাজশাহী কলেজে প্রথম শহীদ মিনার হয়। ভাষা আন্দোলনে অবদান রাখায় ২০১৯ সালে তিনি রাষ্ট্রীয় একুশে পদকে ভূষিত ভূষিত হন।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *