নানা আয়োজনে রাজশাহীতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক, উত্তরবঙ্গ প্রতিদিন :: রাজশাহীতে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। ‘প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ -প্রতিপাদ্য নিয়ে রোববার সরকারি-বেসরকারী উদ্যোগে দিবসটি পালিত হয়। সকাল ১০টার দিকে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ

পরে একটি র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় এর আয়োজন করে পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়। র‌্যালি শেষে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী নগর পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. সাবরিনা নাজ। সভায় বক্তারা পরিবেশ রক্ষায় সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এদিকে দিবসটি উপলক্ষে পরিবেশ রক্ষার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) জেলা শাখা। সকালে  রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়। এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু।

তিনি বলেন, সারাবিশ্ব ভূ-উপরস্থ পানির ব্যবহার বাড়াচ্ছে। কিন্তু বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) নিয়মনীতির তোয়াক্কা না করে ভূ-গর্ভস্থ পানি কৃষিকাজের জন্য তুলে উত্তরাঞ্চলকে মরুকরণের ঝুঁকির মধ্যে নিয়ে গেছে। অবিলম্বে ভূ-গর্ভস্থ পানি তোলা বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, রাজশাহী শহরের পরিবেশের ভারসাম্য রক্ষা করে পদ্মা নদী। কিন্তু অবৈধ দখলের ফলে পদ্মা নিজের প্রাণ হারিয়ে মৃত হয়েছে। বিনোদন স্পটের নামে পদ্মার তীর দখল করা হচ্ছে। এতে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে। এসব অবৈধ দখল উচ্ছেদ করতে হবে। তিনি উত্তরাঞ্চলকে বাঁচাতে উত্তর-রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নের দাবি জানান।

বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন, এলিজাবেল ইয়ুথ ফর ইভোলিউশন, নারী উদ্যোক্তা উন্নয়ন কেন্দ্র, সেভ দ্য নেচার অ্যান্ড লাইফ, দিনের আলো হিজড়া সংঘ, সত্যের জয়, এলসিসি ফ্রেন্ডস সার্কেল, রোভার, রাজশাহী পোল্ট্রি অ্যাসোসিয়েশন, ঝিকড়া পাখি কলোনি ও রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ কর্মসূচিতে সহায়তা করে।

সভাপতিত্ব করেন বাপার রাজশাহীর সহ-সভাপতি সেলিনা বেগম। বক্তব্য রাখেন- কোষাধ্যক্ষ জোবায়েদ হোসেন, আদিবাসী পরিষদের নেতা সুভাষ চন্দ্র হেমব্রম, উন্নয়নকর্মী গোলাম নবী রনি প্রমুখ।


 

 


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *