প্রজাপতি ফের ডানা মেলেছে রাজশাহীতে

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার। উত্তরবঙ্গ প্রতিদিন :: রাজশাহী মহানগরীতে পুনরায় বসানো হচ্ছে ১৭৪টি দৃষ্টিনন্দন সড়কবাতি। শহরের বিলশিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত চার লেন সড়কে প্রজাপতি আকৃতির এসব সড়কবাতি বসানো হচ্ছে।

 

এর আগে গত ৪ এপ্রিল কালবৈশাখী ঝড়ে উল্টে যায় প্রজাপতির ডানার আধুনিক সড়কবাতি। ওই সময় ৫৯টি সড়কবাতি উপড়ে পড়ে। এছাড়াও ১৭৪টি সড়কবাতির বেশিরভাগই হেলে পড়ে। পরে রাজশাহী সিটি করপোরেশনের নির্দেশে তা সরিয়ে নেওয়া হয়।

 

রাসিক সূত্র জানায়, নান্দনিকতা বাড়াতে চীন থেকে আনা দৃষ্টিনন্দন এ সড়কবাতি সংযোজন করা হচ্ছে। কাশিয়াডাঙ্গা থেকে বিলশিমলা রেলক্রসিং পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়কে বসানো হচ্ছে দৃষ্টিনন্দন এসব বৈদ্যুতিক পোল। প্রতিটি পোল প্রজাপতির মতো ডান মেলে রয়েছে সড়ক বিভাজকে। দুই ডানায় রয়েছে দুটি করে এলইডি বাল্ব।

 

‘প্রজাপতি’ ফের ডানা মেলছে রাজশাহীতে
‘প্রজাপতি’ ফের ডানা মেলছে রাজশাহীতে ।।  PC: Uttorbongo Protidin 

দৃষ্টিনন্দন বিদ্যুৎসাশ্রয়ী এ বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হয়। চীন থেকে আনা এ বাতিগুলো সরবরাহ করে ‘হ্যারো ইঞ্জিনিয়ারিং’। কেবল সড়কের এ আলোকায়নেই রাসিকের খরচ হয় পাঁচ কোটি ২২ লাখ টাকা।

রাজশাহী সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু জানান, নগরীর বিভিন্ন রাস্তার উন্নয়নে ১৭৩ কোটি টাকার প্রকল্পের আওতায় ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়কটি ৩০ থেকে ৮০ ফুটে উন্নীত করা হয়েছে। সড়কটিতে বাইসাইকেল লেন ও দৃষ্টিনন্দন আইল্যান্ড নির্মাণ করা হয়েছে।

 

তিনি আরও জানান, সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাত ও রাস্তার দক্ষিণ পাশে সাড়ে সাত ফুট ড্রেন করা হয়। সড়কটিতে আলোকায়নের ১৭৪টি আধুনিক দৃষ্টিনন্দন প্রজাপতির সড়কবাতি পুনরায় শক্ত খুঁটির করে প্রতিস্থাপন করা হচ্ছে। যার প্রতিটিতে দুইটি করে ৩৪৮টি লাইট থাকবে।

 

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এ বাতির উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর থেকেই এ সড়কটি ‘প্রজাপতি সড়ক’ নামেই পরিচিতি পায় নগরবাসীর কাছে।


Ref : Rcc


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *