রাজশাহীতে শাহমখদুম বাবার দরগাহ সংস্কারে ২৫ কোটি টাকার প্রকল্প বরাদ্ধ

উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

ষ্টাফ রিপোর্টার, উত্তরবঙ্গ প্রতিদিন ::হজরত শাহ মখদুম (রা.)-এর পূণ্য ভূমি খ্যাত অঞ্চল রাজশাহী। এই অঞ্চলে ইসলাম প্রচারে এই সুফি সাধকের অবদান সর্বজন স্বীকৃত। তার মাজার শরিফে দেশ-বিদেশের অনেক সুফি-সাধকসহ দশনার্থীর আগমন ঘটে।

 

পীর সাধকের পুণ্যভূমি রাজশাহী মহানগরী। যখন এ জনপদের মানুষ কুসংস্কার আর অপপ্রথার নিবিড় অন্ধকারের অতল গহ্বরে ডুবে থেকে নানান অপকর্মে লিপ্ত ছিল, দেব-দেবীর নামে নরবলি দেয়া হতো, মানুষে মানুষে ভেদাভেদ ছিল প্রকট; তখন থেকেই এ সকল পীর সাধকের আগমন ঘটতে থাকে সুদূর মধ্যপ্রাচ্য ও অন্যান্য অঞ্চল থেকে।

 

আর পদ্মা নদীর তীরে অবস্থিত এই মাজার সংস্কারে ২৪ কোটি ৮৭ লাখ ২৭ হাজার টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ফলে এই দর্শনীয় স্থান নতুন রূপ পাচ্ছে।

 

মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পটির অনুমোদন দিয়েছেন। প্রকল্প অনুমোদন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এছাড়া পরিকল্পনামন্ত্রীসহ সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন মেয়র।

 

জানা গেছে, ২৪ কোটি ৮৭ লাখ ২৭ হাজার টাকা ব্যয়ে শাহ মখদুম দরগাহ শরিফের উন্নয়নকাজ করা হবে। প্রকল্পের আওতায় মসজিদ ও মাজার কমপ্লেক্স নির্মাণে স্থাপত্য নকশা ও প্রকৌশল নকশা প্রণয়ন ও নির্মাণ তদারকিতে পরামর্শক নিয়োগ, চার তলা মাজার কমপ্লেক্সের প্রশাসনিক ভবন নির্মাণ, চার তলা মিনারসহ মসজিদ নির্মাণ, মাজার নির্মাণ, সীমানাপ্রাচীর নির্মাণ, গেট নির্মাণ ও ল্যান্ড স্কেপিং করা হবে। স্থাপত্য নকশায় নান্দনিক রূপ পাবে মসজিদ ও মাজার কমপ্লেক্স।

 


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *