Major_General_Jahangir_dgfi_chief
ডিজিএফআই প্রধান হলেন মেজর জেনারেল জাহাঙ্গীর আলম

ডিজিএফআই প্রধান হলেন মেজর জেনারেল জাহাঙ্গীর আলম

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

ষ্টাফ রিপোর্টার, উত্তরবঙ্গ প্রতিদিন :: বাংলাদেশ প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতর বা ডিরেক্টরেট জেনারেল অফ ফোর্সেস ইন্টেলিজেন্স অর্থাৎ  ডিজিএফআই ‘র নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পেয়েছেন মেজর জেনারেল জাহাঙ্গীর আলম

 

গেল সোমবার ডিজিএফআই’র প্রধান পদে এই পরিবর্তন আনা হয়েছে। অন্যদিকে ডিজিএফআই’র বর্তমান ডিজি মেজর জেনারেল ফয়জুর রহমানকে লে. জেনারেল পদে পদোন্নতি দিয়ে কোয়ার্টার মাস্টার জেনারেল করা হয়েছে। এছাড়াও ২৪ ইনফ্রেন্টি ডিভিশনের জিওসি মেজর জেনারেল মাইনুর রহমানকে লে. জেনারেল পদোন্নতি দিয়ে আর্টডক-এর জিওসির দায়িত্ব দেয়া হয়েছে।

 

মেজর জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আলম (বিএসপি, এনডিসি, পিএসসি) ১১ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে ১৯৯২ সালের ৯ জুন তারিখে ২৬তম বিএমএ লং কোর্সের সঙ্গে কমিশন লাভ করেন। তার দীর্ঘ বর্ণাঢ্য কর্মজীবনে তিনি অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে বিভিন্ন কমান্ড ও স্টাফ এপয়েন্টমেন্টে দায়িত্ব পালন করেছেন। কমান্ডিং অফিসার হিসেবে তিনি ১৪ বাংলাদেশ ইনফেন্ট্রি রেজিমেন্ট কমান্ড করেন। পরবর্তীতে ব্রিগেড কমান্ডার হিসেবে তিনি দুইটি ব্রিগেড, ৪৪ পদাতিক ব্রিগেড ও ২০৩ পদাতিক ব্রিগেড কমান্ড করেছেন। স্টাফ হিসেবে, ইউনিট, ব্রিগেড হেডকোয়ার্টার, ডিভিশন হেডকোয়ার্টার, আর্মি হেডকোয়ার্টার এবং সেনাবাহিনী প্রধানের সেক্রেটারিয়েটে (CAS Secretariat) বিভিন্ন গুরুত্বপূর্ণ নিয়োগে দায়িত্ব পালনের প্রভূত অভিজ্ঞতা রয়েছে তার। 

 

এছাড়া মেজর জেনারেল জাহাঙ্গীর আলম জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স)- এ প্রায় এক বছরকাল দায়িত্ব পালন করেছেন। এখানে উল্লেখ্য যে, ২০৩ পদাতিক ব্রিগেড হলো পার্বত্য চট্টগ্রামের অন্যতম অপারেশনাল ব্রিগেড, যেখানে তিনি রিজিয়ন কমান্ডারও ছিলেন। তিনি জেনারেল ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর ও ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, মিরপুরের একজন গ্রাজুয়েট। তিনি বাংলাদেশের বিভিন্ন কোর্স ছাড়াও নিউজিল্যান্ড ও উগান্ডায় পেশাগত প্রশিক্ষণ কারিকুলাম সম্পন্ন করেছেন।

 

তাছাড়াও রানা প্লাজা দুর্যোগের সময় অসামান্য ও অনুকরণীয় পারফরম্যান্সের জন্য তিনি ‘বিশিষ্ট সেবা পদক’ (Distinguished Service Medal)-এ ভূষিত হন। এছাড়াও তিনি শান্তিরক্ষা মিশনে অনুকরণীয় পারফরম্যান্সের জন্য ‘ফোর্স কমান্ডারের কমেন্ডেশন’ এবং অধিনায়ক হিসেবে অসাধারণ দায়িত্ব পালনের জন্যে সেনাবাহিনী প্রধানের নিকট হতে  ‘সার্টিফিকেট অফ অ্যাপ্রিসিয়েশন’-এ ভূষিত হন।

 

সর্বশেষ তিনি ৩৩ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং হিসাবে দায়িত্ব পালন করেছেন। সেখানে তিনি কুমিল্লায় আকস্মিক বন্যার কারণে সৃষ্ট দুর্যোগ ব্যবস্থাপনায় অনুকরণীয় অবদান রেখেছেন এবং অনেক বন্যার্তদের জীবন বাঁচাতেও ভূমিকা রেখেছিলেন।

 

উল্লেখ্য যে, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর বা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স সংক্ষেপে ডিজিএফআই হচ্ছে বাংলাদেশের প্রধান সামরিক গোয়েন্দা সংস্থা। এনএসআই ও বিশেষ শাখার সাথে এই সংস্থা বাংলাদেশের অভ্যন্তরীণ গোয়েন্দা কার্যক্রম চালাতে বিশেষ প্রধান ভূমিকা রাখে। 

 

ডিজিএফআই-এর প্রাথমিক কাজ হল বিদেশী সামরিক গোয়েন্দা তথ্য সংগ্রহ করা, তবে সাম্প্রতিক সময়ে, সংস্থাটি অর্থনৈতিক, রাজনৈতিক এবং বিদেশী গোয়েন্দাদের ক্ষেত্রে তার ভূমিকা প্রসারিত করেছে। DGFI সারা বিশ্বের খুব কম অন্যান্য গোপন পরিষেবার সাথে সক্রিয় সহযোগিতা বজায় রাখে।

 


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.