12th Fail - New Trailer
যে কারনে ‘টুয়েলভথ ফেল’ আপনার দেখা উচিৎ

যে কারনে ‘টুয়েলভথ ফেল’ আপনার দেখা উচিৎ

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

বিনোদন রিপোর্ট || উত্তরবঙ্গ প্রতিদিন ::  বাস্তবে দ্বাদশ শ্রেণিতে ডাহা ফেল। একটা সময় অটো চালিয়ে পেট চালাতে হয়েছে IPS মনোজ শর্মাকে। লেখক অনুরাগ পাঠকের জনপ্রিয় উপন্যাস ‘টুয়েলভথ ফেল’-এর গল্প অবলম্বনে তৈরি হয়েছে বিক্রান্ত ম্যাসি অভিনীত বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভথ ফেইল’। 

 

 

ছবিটির আসল কাহিনি জানেন? কী ভাবে চতুর্থ বারের চেষ্টায় IPS হন মনোজ শর্মা?সিনেপ্রেমীদের মধ্যে বীভৎস সাড়া ফেলেছে বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভথ ফেইল’। বিক্রান্ত ম্যাসি অভিনীত এই ছবিটি ফিল্ম ক্রিটিকদের থেকেও প্রশংসা কুড়িয়েছে। লেখক অনুরাগ পাঠকের জনপ্রিয় উপন্যাস ‘টুয়েলভথ ফেল-এর গল্প অবলম্বনে তৈরি এই ছবিটি IPS অফিসার মনোজ কুমারের জীবনকাহিনি থেকে অনুপ্রাণিত।দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করতে পারেননি রিয়েল লাইফ মনোজ শর্মা। বাড়ি ছাড়ার পর রাত কাটিয়েছিলেন ফুটপাথে। 

 

এক ধনীর বাড়িতে পোষ্য সার মেয়র দেখ ভাল থেকে শুরু করে অটো চালক হিসেবেও দিন গুজরান করেন এই IPS অফিসার। তাঁর জীবনে ছিল লড়াইয়ের ময়দান না ছাড়া এক নাছোড় জেদ। কী ভাবে পাশ করেন ভারতের অন্যতম কঠিন চাকরির পরীক্ষা UPSC?একবারে পারেননি। ইউনিয়ন পাবলিক সার্ভিস পরীক্ষায় বারবার হোঁচট খেয়েছেন মনোজ শর্মা। কিন্তু, কখনও হাল ছাড়েননি তিনি। তাঁর জীবনের অন্যতম মন্ত্র ছিল, ‘জিততে গেলে লড়তে হবে। হারা ওহি জো লড়া নহি।’ 

 

এই আপ্তবাক্যকে সহায় করেই সরকারি চাকরির পরীক্ষায় বসেন তিনি। মধ্য প্রদেশের মোরেনায় জন্মগ্রহণ করেন মনোজ শর্মা। ছেলেবেলা থেকে তিনি ছিলেন মিডিওকার। কোনওদিনই ক্লাসে আহামরি রেজাল্ট করতে পারেননি। দশম শ্রেণির পরীক্ষায় কোনওমতে তৃতীয় বিভাগে পাশ করেন। শুনতে অবাক লাগলেও দ্বাদশ শ্রেণিতে গিয়ে হিন্দি ছাড়া সমস্ত বিষয়ে ডাহা ফেল করেন তিনি। কোনওদিন বড় কোনও স্বপ্নও দেখেননি এই নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলেটি।

 

দ্বাদশে ফেল করায় জুটল না জুতের কোনও চাকরিও। ফলে শেষ পর্যন্ত পেট চালাতে অটো চালাতে শুরু করেন মনোজ। আর এই তিনচাকার যানই তাঁর ভাগ্যের চাকা ঘুরিয়ে দেয়।একবার এক পুলিশ আধিকারিক মনোজ শর্মার অটোটিকে আটক করেন। মহকুমা শাসকের অফিস থেকে অটোটিকে ছাড়িয়ে আনতে পৌঁছন তিনি। এই একটি সাক্ষাৎ বদলে দেয় তাঁর জীবন। অটো ছাড়ানোর কথা বলতে বলতেই শুরু হয় জীবনের নানা বিষয় নিয়ে আলোচনা। কী ভাবে UPSC পরীক্ষায় বসা যায়, কী ভাবে তার প্রস্তুতি নিতে হয় সবটাই ওই আলোচনায় উঠে আসে। মহকুমা শাসক যেন রাতারাতি তাঁর জীবনের গতিপথ বদলে দিয়েছিলেন সেদিন।

 

UPSC পরীক্ষায় বসার স্বপ্ন চেপে বসে মধ্য প্রদেশের এই দ্বাদশ ফেল ছেলেটির মাথায়। পাড়ি দেন গোয়ালিয়র। প্রথমটায় টেম্পো চালিয়ে, ছোট-খাটো কাজ করে লড়াই শুরু করেন তিনি। সে সময় তাঁর মাথার উপর ছাদটুকুও ছিল না। ফুটপাথে ভিখারিদের সঙ্গে শুতে হয়েছে মনোজকে। একটা সময় লাইব্রেরিতে পিয়নের কাজ পান তিনি। কাজের সূত্রে বই পড়ার সুযোগ পেয়ে যান তিনি। সেটাই তাঁকে নয়া দিশা দেখান। ধীরে ধীরে UPSC-র জন্য প্রস্তুতি শুরু করেন।এরপর গোয়ালিয়র থেকে সোজা চলে যান দিল্লিতে। শোনা যায়, সেখানে ধনী পরিবারের কুকুরদের দেখভালের মতো কাজও করতে হয়েছে তাঁকে। তবে লড়াই বন্ধ হয়নি। এই লড়াইয়ের যাত্রায় তাঁর সব সময়ের সঙ্গী ছিলেন প্রেমিকা শ্রদ্ধা। পরবর্তীতে তিনিই মনোজ শর্মাকে বিয়ে করেন।UPSC পরীক্ষায় তিনবার ব্যর্থ হন মনোজ শর্মা। শেষ পর্যন্ত চতুর্থ অ্যাটেম্পটে ১২১ ব়্যাংক করেন তিনি। IPS হয়ে মহারাষ্ট্রে কাজে যোগ দেন।

 

IPS মনোজ কুমার শর্মার বন্ধু অনুরাগ পাঠক তাঁর বই ‘টুয়েলফথ ফেইল, হারা ওহি জো লড়া নেহি’-তে এই লড়াইয়ের কাহিনি বর্ণনা করেছেন। সেটি থেকেই টুয়েলফথ ফেইল ছবিটি অনুপ্রাণিত।

 

সিনেমাটি দেখে বাংলাদেশের অনেকেই ফেসবুকে ছোট-বড় ‘রিভিউ’ দিচ্ছেন। আসলে সিনেমাটি এমনই যে, তা দেখার পর প্রতিক্রিয়া না জানিয়ে পারা যায় না। হোক সে প্রতিক্রিয়া ইতিবাচক, নেতিবাচক বা ঠাট্টার।

 

বাংলাদেশের শিক্ষিত তরুণ-তরুণীর মধ্যে সিনেমাটি যে দারুণভাবে সাড়া ফেলতে সক্ষম হয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। এর পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে সিনেমার গল্পের মূল উপজীব্য।

Watch Trailer 12th Fail –

Please accept YouTube cookies to play this video. By accepting you will be accessing content from YouTube, a service provided by an external third party.

YouTube privacy policy

If you accept this notice, your choice will be saved and the page will refresh.

 

 


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.