রাজশাহীতে একই লাইনে দুই ট্রেন,তদন্ত কমিটি গঠন:উত্তরবঙ্গ প্রতিদিন

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার,উত্তরবঙ্গ প্রতিদিন :: রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী রেলওয়ে স্টেশনের অদূরে দুই ট্রেন একই লাইনে মুখোমুখি হওয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। গতকাল বিকেলে পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পাকশী) আবদুল্লাহ-আল-মামুন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী পরিবহন কর্মকর্তা (পাকশী) আবদুস সোবহানকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ঘটনাটি তদন্ত করে সাত কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

এ দিকে, ঘটনার পর পরই গত বৃহস্পতিবার দায়িত্বে অবহেলার জন্য রাজশাহীর আড়ানী রেলওয়ে স্টেশনমাস্টার একরামুল হক ও পয়েন্টম্যান (পিম্যান) রওশন আলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা।

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় যাত্রীবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের রেশ কাটতে না কাটতেই আবারো একই ধরনের ঘটনা ঘটতে চলেছিল রাজশাহীর আড়ানীতে। বৃহস্পতিবার বেলা ১টার দিকে বাঘা উপজেলার আড়ানী রেলওয়ে স্টেশনের অদূরে একই লাইনে চলে আসে দু’টি যাত্রীবাহী ট্রেন। তবে চালকের দক্ষতায় মাত্র ৩০ ফুট দূরত্বে থাকতেই থেমে যায় ট্রেন দু’টি। এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পান দুই ট্রেনের প্রায় এক হাজার যাত্রী।
খুলনা থেকে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন কপোতাক্ষ এক্সপ্রেসের লোকোমাস্টার (চালক) রুহুল আমিন সিরাজ জানান, আড়ানী স্টেশনে কপোতাক্ষ ট্রেনের স্টপেজ নেই। স্টেশনের পূর্ব দিকের পয়েন্ট পার হওয়ার পর তিনি দেখেন একই লাইনে আরেকটি ট্রেন দাঁড়িয়ে আছে।

এটা দেখে তিনি চলন্ত ট্রেন ব্রেক করেন এবং মুখোমুখি অবস্থানে গিয়ে শেষ পর্যন্ত চলন্ত ট্রেনটি থামিয়ে দিতে সক্ষম হন। ওই সময় দুই ট্রেনের দূরত্ব ছিল মাত্র ৩০ ফুট। প্রায় অধা ঘণ্টা পর পয়েন্ট পরিবর্তন হলে তিনি পেছনে গিয়ে দুই নম্বর লাইন দিয়ে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি নিয়ে রাজশাহীর উদ্দেশে রওনা দেন।

অপর দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী রেলওয়ে স্টেশন হয়ে ছেড়ে আসা ঈশ্বরদীগামী সিক্সডাউন মেইল ট্রেনের চালক রাজু আহম্মেদ জানান, বিপরীত দিক থেকে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি আসার আগেই আড়ানী রেলওয়ে স্টেশনে তার ট্রেনটি দাঁড়িয়ে ছিল। তবে লাইন ক্লিয়ার না পেয়ে তার লাইনে ওই ট্রেন ঢুকে পড়ে। পয়েন্টম্যানের ভুলের কারণে এ ঘটনাটি ঘটেছে বলে দাবি করেন তিনি।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.