রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে রেগুলেটর পাঠাচ্ছে রাশিয়া

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার,উত্তরবঙ্গ প্রতিদিন : রোসাটমের যান্ত্রিক উৎপাদন শাখা- জেএসসি অটোমেনেরগোমাশ এর অঙ্গঃপ্রতিষ্ঠান এইএম টেকনোলজি; এই প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) প্রধান কিছু সরঞ্জাম জাহাজিকরণের ঘোষণা দিয়েছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু প্রযুক্তি রপ্তানিকারক রোসাটম- দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ২৪শ’ মেগাওয়াট সক্ষমতার আরএনপিপি প্রকল্পের মূল ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

রোসাটম তাদের সাম্প্রতিক ঘোষণায় জানায়, রাশিয়ার ভলোগোদোনস্কে অবস্থিত ‘অ্যাটোম্মেশ’ কারখানা থেকে একটি ভিভিইআর-১২০০ শ্রেণির পরমাণু চুল্লি এবং বাষ্পীয় জেনারেটর তারা জাহাজে করে রূপপুরে নির্মাণাধীন প্রকল্পে নিয়ে আসার প্রক্রিয়া শুরু করেছে।

রূপরূপ প্রকল্পে এমন দুটি ১২শ’ মেগাওয়াট সক্ষমতার পরমাণু চুল্লি স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এগুলো স্থাপনের পর নির্ধারিত সময় অনুসারে সেগুলো সচল করা হবে। প্রথম চুল্লি সচলের জন্য নির্ধারিত সময় ২০২৩ সাল, আর দ্বিতীয়টি ২০২৪ সালে শক্তি উৎপাদনে যাবে। জেএসসি অটোমেনেরগোমাশ-এর জেনারেল ডিরেক্টর আন্দ্রেঁই নিকিপেলোভ বলেন, ”উচ্চমানের যন্ত্রপাতি সঠিক সময়ে উৎপাদন করাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি।”

তিনি আরও জানান, করোনাভাইরাস সঙ্কটের কারণে নানাবিধ যোগাযোগ নিষেধাজ্ঞার মধ্যেও তারা চুক্তিতে নির্ধারিত সময়ের মধ্যে প্রথম চুল্লিটির জাহাজিকরণ সম্পন্ন করতে পেরেছেন। চলতি বছরের শেষ নাগাদ রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছানোর আগপর্যন্ত এসব উপকরণ সমুদ্রপথে ১৪ হাজার কিলোমিটার পাড়ি দেবে।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.