রাজশাহীর সকল শিক্ষা-প্রতিষ্ঠানকে আশ্রয় কেন্দ্র ঘোষণা ও প্রস্তুত থাকার নির্দেশ:উত্তরবঙ্গ প্রতিদিন

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ::- সুপার সাইক্লন ‘ফণী’ মোকাবেলায় রাজশাহীর সব শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করে তা প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে। রাজশাহী জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি প্রস্তুতি সভায় এ নির্দেশনা দেয়া হয়।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয় আগামী শনিবারের আগেই শক্তিশালী ঘূণিঝড় ‘ফণী বাংলাদেশে আঘাত হানতে পারে। বাংলাদেশে আছড়ে পড়ার আগে ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশা রাজ্যের উপকূলে আঘাত করতে পারে। ফণীর যে পথে এগিয়ে যাচ্ছে তাতে ভারতের পশ্চিমবঙ্গ হয়ে রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যেতে পারে।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, ‘সভায় ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় সাধারণ মানুষকে সতর্কীকরণে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে জেলার প্রতিটি উপজেলায় মাইকিং করে মানুষকে সতর্ক করার হবে।

একই সঙ্গে গ্রামাঞ্চলের মানুষের আশ্রয় নেয়ার জন্য প্রত্যেক স্কুল, কলেজের পাকা ভবন আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করে প্রস্তুত রাকতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে।

পাশাপাশি শুকনো খাবার ও খাদ্যশস্য মজুদ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও দুর্যোগকালীন মুহূর্তে দমকল বিভাগ ও বিদ্যুৎ বিভাগকে সব সময় সজাগ থাকার নির্দেশ দেয়া হয়েছে।

জেলা প্রশাসক বলেন, দুর্যোগকালিন ও পরবর্তি সময়ে দুর্যোগে যে কোন তথ্য জানাতে হটলাইন খোলা হয়েছে।

যে কোন মোবাইল ফোন থেকে ১০৯০ ডায়াল করে সেটি জানাতে পারবে। এছাড়াও দুর্যোগে সাহায্য পেতে যোগাযোগের বেশকিছু মোবাইল নাম্বর প্রস্তুত রাখা হয়েছে।

মোবাইল নম্বরগুলো হলো, জেলা প্রশাসক ০১৭১৩২০০৫৬৯, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ০১৭০০৭১৬৭০২, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫০৮, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৩৩৩৫০০১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৩, পবা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০৩৩৬৬৫৫, মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা

০১৭৩৩০০৫০০০, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৫, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১১। পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৮৬৭০৮৪৪৪, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৭, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১২।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৬২৮৬৫৬১৬, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৮, চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৬২৮০৮১৫৩, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৪০। বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭০৫৪৩০৫২১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৪১।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৬২৪৯১২২১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৬, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১০। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭২২৮৩৪০১৮,

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৪, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১২। বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭০৯৯৮৯৫৩০, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৯।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক রুহুল আমীন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মো. আকতার হোসেন, ডিডি বিআরডিবি একেএম জাকিরুল ইসলাম,

জেলা সমাজসেবা উপপরিচালক রাশেদুল কবীর, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শবনম শিরিন, পবা উপজেলা প্রকল্প বাস্তবায়ন আবু বাশির প্রমূখ। …………………………………………………………………………………………………………………………………….. উত্তরবঙ্গ প্রতিদিন সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.