রাজশাহীর বাগমারায় পুকুর খনন বন্ধে মানববন্ধন

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

উত্তরবঙ্গ প্রতিদিন ::  রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের যশোর বিলে ফসলী জমিতে পুকুর খনন বন্ধে মানববন্ধন করা হয়েছে। উপজেলার তালতলি চৌরাস্তায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক চাষীরা মানববন্ধনে অংশ গ্রহণ করেন। এই অবৈধ পুকুর খননে ক্ষতিগ্রস্থ হচ্ছেন হাজারো কৃষক। পুকুর খননকারীরা প্রভাবশালী হওয়ায় তাঁরা কোনো কিছুই তোয়াক্কা করেন না।

প্রান্তিক কৃষকদের সাথে কোন চুক্তি ছাড়াই জোর পূর্বক একরের পর একর, জমি দখল করে চলেছেন প্রভাবশালীরা, দাবী মানববন্ধনকারীদের। বড় বড় গার্হস্থ্যদের সাথে সমঝোতার ফলে সর্বস্ব হারাচ্ছেন প্রান্তিক কৃষক। কোনো কোনো কৃষকের চাষ্যযোগ্য জমি থাকছে না। স্থানীয় সূত্রে জানা যায়, এই বিলে সহকারী কমিশনার (ভূমি) মাহামুদুল হাসানের নেতৃত্বে গত ১৫ ডিসেম্বর জনৈক আনোয়ার মাষ্টারের পুকুরে অভিযান চালিয়ে একটি ভেকু মেশিন (খনন যন্ত্র) বিকল করা হয়। এতে বেপরোয়া হয়ে ওঠেন আনোয়ার মাস্টার।

এর পর শুরু হয় পুকুর খনন প্রতিযোগিতা। একই বিলে রামরামা,দক্ষিণ সাজুড়িয়া এলাকার প্রভাবশালী আনোয়ার মাষ্টার, কনোপাড়া গ্রামের আকরাম আলীর পুত্র প্রভাবশালী আফজাল হোসেন, মৃত আমির উদ্দীনের পুত্র প্রভাবশালী শামসুদ্দিন গংরা প্রায় ৪৫০ একর ফসলী জমিতে দিনে রাতে ৮/১০ টি ভেকু মেশিনে অবৈধ পুকুর খনন করে চলেছেন।

স্থানীয় জনপ্রতিনিধি আবেদ আলী মেম্বার, জনগণের পক্ষে বাগমারা উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ এবং জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। সূত্রটি আরও জানায়, প্রভাবশালীদের খুঁটির জোর এতই বেশী যে, কোনো অভিযান পরিচালনার পূর্বে তাঁদের নিকট গায়েবি ম্যাসেজ চলে আসে। বাগমারা উপজেলা নির্বাহী অফিসার অভিযোগ প্রাপ্তি নিশ্চিত করেছেন। মানববন্ধন থেকে অবৈধ পুকুর খনন বন্ধে প্রশাসনের ঊর্ধ্বোতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ করা হয়েছে।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.