ফিনল্যান্ডে একদিনের জন্য প্রধানমন্ত্রী ১৬ বছরের তরুণী!

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক রিপোর্ট, উত্তরবঙ্গ প্রতিদিন :: সিনেমার পর্দায় দেখলেও এই প্রথমবারের মতো বাস্তবে ঘটেছে এমন ঘটনা। বুধবার ফিনল্যান্ডে একদিনের জন্য প্রধানমন্ত্রী হলেন ১৬ বছরের এক কিশোরী। সে দেশের প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের দায়িত্ব তুলে দিয়েছিলেন ওই কিশোরীর হাতে। নারী অধিকার রক্ষা প্রচার অভিযান সবার সামনে তুলে ধরতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল দেশটিতে।

একদিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়ে উচ্ছ্বসিত ১৬ বছরের আভা মুরতো। দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা আভা পরিবেশ ও মানবাধিকার নিয়ে কাজ করে। একদিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইনব্যবস্থা বিষয়ে নতুন জিনিস শিখেছে বলে সে জানিয়েছে সংবাদমাধ্যমকে।

নিজের উচ্ছ্বাস গোপন না করে ফিনল্যান্ডে একদিনের প্রধানমন্ত্রী আভা বলেছে, ‘সিদ্ধান্ত নেওয়া মেয়েদের নিজেদের বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গে পাল্লা দিতে পারে, এ কথাও মাথায় রাখতে হবে।’ আভা মনে করে, ছোটদের কাছ থেকেও বড়দের অনেক কিছু শেখার আছে। ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সি সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। গত ডিসেম্বরে তাঁদের জোট সরকার ফিনল্যান্ডের ক্ষমতায় এসেছে।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.