নারীদের স্বল্প মূল্যে প্যাড দেয়ার দাবিতে রাজশাহীতে মানবন্ধন:উত্তরবঙ্গ প্রতিদিন

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

স্টাফ রিপোর্টার,উত্তরবঙ্গ প্রতিদিন::
স্যানিটারি ন্যাপকিনের উপর থেকে ভ্যাট মওকুফ করে ভর্তুকি প্রদানের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’ এর সদস্যরা। শুক্রবার বিকেল ৪ টায় রাজশাহী শহরের জিরো পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানবন্ধন থেকে বেশ কিছু দাবি জানান বক্তারা। তাদের দাবিগুলো হলো- স্যানিটারি ন্যাপকিনের উপর থেকে ৪০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করতে হবে, ভর্তুকি দিয়ে নামমাত্র মূল্যে নারীদের প্যাড দিতে হবে, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নারীদের জন্য উন্নত ওয়াশরুম স্থাপন এবং ইমারজেন্সী প্যাড কর্ণার চালু করতে হবে, ঋতুকালীন স্বাস্থ্য সচেতনতা তৈরির জন্য উপযুক্ত শিক্ষানীতি বাস্তবায়ন করতে হবে।

মানববন্ধনে ষষ্ঠ ইন্দ্রিয়ের সভাপতি নওরীন আমিনা বলেন, স্যানিটারি প্যাড নারীদের নিত্য প্রয়োজনীয় পণ্য। এটাকে বিলাসী পণ্য ভাবার উপায় নেই। অথচ সরকার এর উপর ৪০শতাংশ ভ্যাট বসিয়েছেন।

উচ্চমূল্যের কারণে দেশের ১২-১৫ শতাংশ নারী ঋতুকালীন সময়ে ঠিকভাবে প্যাড ব্যবহার করতে পারেন না। সরকারের উচিত ভ্যাট প্রত্যাহার করে নামমাত্র মূল্যে নারীদের প্যাড সরবরাহ করা।

স্যানিটারি প্যাডের ওপর কর মওকুফ করার কাজটি নারীদের প্রতি কোনো করুণা নয়। এটা তাদের অধিকার, ন্যায্য দাবি।

সংগঠনের কর্মী তৌফি তাবাচ্ছুমের সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রচার সম্পাদক নাঈম, কর্মী পলি, মিতু খাতুন, সানজিদা ইভাসহ অন্যরা।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.