জুমার দিনের ফজিলত:উত্তরবঙ্গ প্রতিদিন

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

উত্তরবঙ্গ প্রতিদিন,ডেস্ক:: জুমার দিন। সপ্তাহের শ্রেষ্ঠ দিন। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলে করিম (সা.) বলেছেন, ‘আল্লাহ তায়ালা আগেকার বহু জাতিকে জুমার ফজিলত থেকে বঞ্চিত করেছেন। ইহুদিদের বিশেষ দিন শনিবার। খ্রিস্টানদের রোববার। কিন্তু পৃথিবীতে আল্লাহ আমাদের পাঠিয়ে জুমা উপহার দিলেন।’ (সহিহ মুসলিম : ৮৫৬)।

আউস ইবনে আউস রাসুলে করিম (সা.) থেকে বর্ণনা করেন, ‘সপ্তাহে জুমার দিন তোমাদের শ্রেষ্ঠ দিন। আদম (আ.) কে জন্ম-মৃত্যু দেওয়া হয়েছে এই দিনে। এই দিনে শিঙ্গায় ফুঁৎকার দেওয়া হবে, অচেতন হয়ে পড়বে সবাই। অতএব তোমরা আমার ওপর বেশি বেশি দরুদ পড়। কেননা আমার কাছে তেমাদের দরুদ পেশ করা হয়।’ (সুনানে আবু দাউদ : ১০৪৭)।

আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, রাসুলে করিম (সা.) বলেন, ‘সূর্য উদিত হয় যে দিনগুলোতে তন্মধ্যে শ্রেষ্ঠ হলো জুমার দিন। আদম (আ.) কে সৃষ্টি করা হয়েছে এই দিন। এই দিন তাকে জান্নাতে প্রবেশ ও বের করা করা হয়।’ (মুসলিম : ১৪১০)।

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে জুমার কথা বলা হয়েছে বিশেষভাবে। আল্লাহ তায়ালা সূরা জুমার ৯নং আয়াতে বলেন, ‘হে মোমিনরা জুমার দিনে যখন সালাতের জন্য আহ্বান করা হয় তখন তোমরা আল্লাহর স্মরণে ধাবিত হও এবং ক্রয়-বিক্রয় ত্যাগ কর, এটাই তোমাদের জন্য শ্রেয়।’

আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলে করিম (সা.) বলেন, ‘নামাজ পাঁচ ওয়াক্ত, আর এক জুমা আদায় করলে অপর জুমা পর্যন্ত সব সগিরা গোনাহর কাফফারা হয়ে যায়। যতক্ষণ না কবিরা গোনাহে লিপ্ত হয়।’ (মুসলিম : ২৩৩)।

মুসলমান সারা সপ্তাহে যত নামাজ পড়ে জুমার দিন ফজরের নামাজ জামাতে আদায় করার ফজিলত তার চেয়ে বেশি।
আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলে করিম (সা.) বলেন, ‘নামাজের মধ্যে শ্রেষ্ঠ হলো জুমার দিন ফজরের নামাজ।’ (সুনানে বায়হাকি : ১১১৯)।

জুমার দিন ফজরের নামাজে প্রথম রাকাতে সূরা সাজদাহ এবং দ্বিতীয় রাকাতে সূরা মুদ্দাসসির পড়া সুন্নত। আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন রাসুলে করিম (সা.) জুমার দিন ফজরের নামাজে প্রথম রাকাতে (আলিফ লাম মিম সাজদাহ) এবং দ্বিতীয় রাকাতে (হাল আতা আলাল ইনসান) পড়তেন। (মুসলিম : ৮৫১ ও ৮৮০)।

কোনো ব্যক্তির জুমার দিন রাতে বা দিনে মৃত্যু হলে আল্লাহ তায়ালা তাকে কবরের আজাব-বিপদ থেকে বাঁচিয়ে দেন। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, রাসুলে করিম (সা.) বলেছেন, ‘জুমার দিন রাতে বা দিনে কোনো মুসলমান মারা গেলে আল্লাহ তায়ালা তাকে কবরের বিপদ থেকে মুক্তি দিয়ে দেন।’ (সুনানে তিরমিজি : ১০৭৪)।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.