মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসির মৃত্যু:উত্তরবঙ্গ প্রতিদিন

Rajshahi_Pet_Care
উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক সংবাদ ,উত্তরবঙ্গ প্রতিদিন::মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি মারা গেছেন। গতকাল আদালতকক্ষে একটি মামলার বিচার চলার সময় সংজ্ঞা হারানোর পর তিনি মারা যান বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। ৬৭ বছর বয়সী মুরসি তার বিরুদ্ধে আনা এক গুপ্তচরবৃত্তির মামলায় হাজিরা দিচ্ছিলেন। খবর বিবিসি ও আল-জাজিরার

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মুরসি ২০ মিনিট ধরে তার মামলার বিষয়ে বিচারকের সামনে বক্তব্য দিচ্ছিলেন। এক পর্যায়ে উত্তেজিত হওয়ার পর তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হলে চিকিত্সকরা মৃত ঘোষণা করেন। মিসরে ‘আরব বসন্ত’ নামে খ্যাত সরকারবিরোধী বিক্ষোভের পর ২০১২ সালে যে নির্বাচন হয়েছিল তার মাধ্যমে মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট হয়েছিলেন। তিনি ছিলেন মুসলিম ব্রাদারহুডের নেতা এবং মিসরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। কিন্তু এক বছর পরই তার বিরুদ্ধে গণবিক্ষোভ শুরু হয় এবং সেনাবাহিনী মুরসিকে ক্ষমতা থেকে উত্খাত করে। তখন থেকেই তিনি কারাবন্দী ছিলেন। তাকে ক্ষমতাচ্যুত করে মিসরের প্রেসিডেন্ট হন সাবেক সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি। তাকে গ্রেফতারের পর তার দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করে সরকার।

মুরসির বিরুদ্ধে অন্তত ছয়টি মামলার বিচার চলছিল। ২০১২ সালের বিক্ষোভে বিক্ষোভকারীদের হত্যার অভিযোগে মোহাম্মদ মুরসির ২০ বছরের কারাদন্ড হয়েছিল। আর গুপ্তচরবৃত্তির দোষে তাকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছিল। ১৯৫১ সালে জন্মগ্রহণ করা মুরসি ১৯৭০ সালে কায়রো ইউনিভার্সিটিতে প্রকৌশল বিষয়ে পড়ালেখা করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্র থেকে পিএইচডি করেন।


উত্তরবঙ্গ প্রতিদিনের সংবাদটি শেয়ার করুন

Discover more from UttorbongoProtidin.Com 24/7 Bengali and English National Newsportal from Bangladesh.

Subscribe to get the latest posts sent to your email.